Sunday, September 10, 2006

কবিতা-বোধ

আলো-অন্ধকারে যাই--মাথার ভিতরে
স্বপ্ন নয়, কোন এক বোধ কাজ করে;
স্বপ্ন নয়--শান্তি নয়--ভালোবাসা নয়,
হৃদয়ের মাঝে এক বোধ জন্ম ময়;
আমি তারে পারি না এড়াতে,
সে আমার হাত রাখে হাতে;
সব কাজ তুচ্ছ হয়--পন্ড মনে হয়;
সব চিন্তা--প্রার্থনার সকল সময়
শূণ্য মনে হয়,
শূণ্য মনে হয়।

... ... ... ... ... ... ... ... ... ... ...
... ... ... ... ... ... ... ... ... ... ...

আমারে সে ভালোবাসিয়াছে;
আসিয়াছে কাছে,
উপেক্ষা সে করেছে আমারে,
ঘৃণা ক'রে চ'লে গেছে--যখন ডেকেছি বারে-বারে
ভালোবেসে তারে;
তবুও সাধনা ছিলো একদিন--এই ভালোবাসা
আমি তার উপেক্ষার ভাষা
আমি তার ঘৃণার আক্রোশ
অবহেলা ক'রে গেছি; যে নক্ষত্র--নক্ষত্রের দোষ
আমার প্রেমের পথে বার-বার দিয়ে গেছে বাধা
আমি তা ভুলিয়া গেছি;
তবু এই ভালোবাসা--ধুলো আর কাদা--।

মাথার ভেতরে
স্বপ্ন নয়--প্রেম নয়--কোনো এক বোধ কাজ করে।
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মত ঘুরে-ঘুরে একা কথা কয়।
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...

-------------------------------------------------------
জীবনানন্দ দাশের "বোধ" কবিতার কিছু অংশ।

2 comments:

Hillol said...

তোমার বাছাই করা প্রথম লিরিকটা দেখেই ভীষণ ভাল লেগেছে । অর্ণব আমার খুব প্রিয় Artist । (বৃষ্টি রাতে গানটাও আমার ভীষন পছন্দের ) । এরপর জীবনানন্দ দাশ এর বোধ কবিতাটা দেখেই এত ভাল লেগেছে ! কারন এটাও আমার খুব Favourite একটা কবিতা । এতো সুন্দর একটা ব্লগ পেইজ বানানোর জন্য অভিনন্দন ।

quennynajar said...

Stilletto Titanium Hammer - The Tithon Team
The Stilletto titanium titanium trim reviews hammer contains the same quality and design characteristics mens titanium wedding rings as titanium grey standard hammer titanium ingot that you expect from an experienced blade $25.00 · ‎In stock titanium bike