Thursday, April 20, 2006

উপন্যাস-কোয়েলের কাছে

হাজার হাজার বছর ধরে আমরা প্রকৃতির সঙ্গে বিপরীতমুখী ছুটে , তার সঙ্গে লড়াই করে যে পার্থক্য অর্জন করেছি, তার গালভরা নাম দিয়েছি সভ্যতা।ঐসব নির্জন নিরালা মুহুর্তে আমার মনে হোত, এই সভ্যতার সত্যিকারের আবরণটি এখনও যথেষ্ট পুরু হয়নি এই এত বছরেও। প্রকৃতির মধ্যে এলেই ঠুনকো আবরণটি খসে যেতে চায়।তখন বোধহয় ভিতরের নগ্ন প্রাকৃত ও সত্যি - আমি বেরিয়ে পড়ে- যে সত্য রূপকে আমরা ভয় পাই।

-----------------------------------
বুদ্ধদেব গুহ'র "কোয়েলের কাছে" ভীষন প্রিয় উপন্যাস আমার। সেখান থেকেই এই অংশ টুকু তুলেছি ।বুদ্ধদেবের লিখার মজাই হচ্ছে প্রকৃতির বর্ণনা। যারা ঘটনার চাইতেও এই দারুণ বর্ণনা উপভোগ করেন বেশি, তারাই বোধ করি বেশি ভালোবাসেন বুদ্ধদেবের লিখা। আমার নিজের ভীষণ ভালো লাগে যখন তার উপন্যাসের চরিত্রগুলোকে তিনি প্রকৃতির সামনে এনে সত্যিকারের "আমি"এর মুখোমুখি করিয়ে দেন।প ড়তে পড়তে আমিও মাঝে মাঝে ভাবি,সত্যি এরকম নিবিড় করে প্রকৃতির সংস্পর্শে তো কখনও যাই নি। ভীষন ইচ্ছা করে নিজেকে ওখানটায় দাঁড় করাতে...দেখতে আমার ভেতর থেকে আসলে কোন আমি বেরিয়ে আসে !

No comments: